প্রত্যয় (১২৯)



প্রত্যয়
(১২৯)

 


জগতের বিকাশের একটা পর্যায়ে মানুষ আর কোন কিছুকে অন্ধভাবে অনুসরণ করতে চায় না।

গত সংখ্যার পর ০ ০ ০ ০ ০

দ্বৈত এবং অদ্বৈতবাদের মহারণে মানুষ আজ তাকেই গ্রহণ করবে যার মধ্যে প্রমান সাপেক্ষ সারবত্তা আছে। শুধু মাত্র তথ্য নয়, তাকে হতে হবে বাস্তবিকই সত্য নির্ভর অর্থাৎ তত্ত্ব।  তথ্য আর তত্ত্বের মধ্যে আকাশপাতাল ফারাক আছে। কবি সাহিত্যিকদের লেখনীতে আমরা যা পেয়ে থাকি তা হল তথ্য, কেননা সাহিত্য সৃষ্টির কোন দায় নেই সত্যের গভীরে গিয়ে তাকে প্রমান করানোর, সেখানে দর্শনের দায় আছে অকাট্য যুক্তির অবতারণা করে তাদের বক্তব্যকে উপযুক্ত যুক্তি সহকারে  তত্ত্বে উন্নীত করার।

আমাদের কাছে কোন মতটি প্রাধান্য পাবে তা নির্ভর করছে উপযুক্ত প্রমান ও যুক্তিতে সমৃদ্ধ   দর্শনে। ধর্মীয় দর্শন অন্যান্য ফিজিক্স, কেমিস্ট্রি বা ম্যাথমেটিক্সের মতো বিজ্ঞান নয় তাই তাকে অকাট্য প্রমান করতে গেলে সেখানে যুক্তি নির্ভর বিশ্লেষন করাটা ভীষণ জরুরি। আবার আজকে বিজ্ঞানও অনেক ক্ষেত্রে দর্শনের তত্ত্বকে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে প্রমান করেছে তার সত্যতাকে। 

অধ্যাত্মবাদ কি আগামী দিনে মানুষের জীবন সংগ্রামের হাতিয়ার হতে পারে ?

স্বামী বিবেকান্দের সম্পর্কে বলতে গিয়ে, ভারত প্রেমী, মানবতার পূজারী ও নোবেল জয়ী ফরাসী সাহিত্যিক, সংগীতকার  ও অধ্যত্মবিদ রোম্যাঁ রোল্যাঁ এক জায়গায় ধর্ম ও অধ্যাত্মবাদের  প্রকৃত অর্থ ব্যাখ্যা করতে বলেছেন সত্যানুসন্ধানের লক্ষ্যে যে কোন ত্যাগকে স্বীকার করার মধ্যেই ধর্ম পালনের  স্বার্থকতা নির্ভর  করছে। স্বামীজী আরেকটু এগিয়ে গিয়ে  , শিক্ষা ও দর্শনকে ধর্মের সাথে জুড়ে দিয়েছেন । 

আত্মদর্শনের চাহিদাই  জন্ম দেয় অধ্যাত্মবাদকে।  জীবনের সংগ্রামের দুটি পথ, একটি পথ সোজা বহির্মুখী হয়ে সেখান থেকে সংগ্রহ করে আনে বহু অভিজ্ঞতা তাকে পৌঁছে দেয় মানুষের চিত্তে আর একটি অন্তর্মুখী হয়ে ভালো মন্দের অনুভূতিগুলিকে নিয়ে আবার সেই চিত্তে এসে মিলে যায়। এই সংগ্রামের লক্ষ্য একই দুঃখ সাগরের পারে চিরস্থায়ী সুখের পৃথিবী রচনা। এই ঝঞ্ঝা বিক্ষুদ্ধ সাগর পারাপারের হিম্মত জোটাবে মানুষের মানসিক প্রস্তুতি এবং তাকে গঠন করার জন্য জীবন দর্শনের আদর্শে বলীয়ান একটা বলিষ্ঠ  হৃদয়। যে পদে পদে ছাড়িয়ে থাকা কণ্টকরূপী প্রলোভনকে মাড়িয়ে যাবে। যেমন, নদীর নাম যাই-ই হোক না কেন তার গতিপথের লক্ষ্য এক , সেই সমুদ্রের সাথে মিলিত হওয়া।  ঠিক তেমনি, গণমুক্তিই যদি দর্শনের লক্ষ্য হয় তাহলে মার্কসবাদের সাথে স্বামী বিবেকানন্দর অদ্বৈত বেদান্তের আলোকে সমাজতন্ত্রের ভাবনার দূরত্বটা খুব বেশি নয়। গতিপথটা আলাদা কিন্তু লক্ষ্যটা এক। কেউ বলে ফাল্গুন, কেউ বলে পলাশের মাস - সবই এক, পলাশকে ফাল্গুন থেকে আলাদা যেমন করা যাবেনা, ঠিক তেমনি ফাল্গুনকেও পলাশ ফুটবার সময় থেকে আলাদা করা যাবেনা। পরিবর্তনের প্রাথমিক পর্যায় হল মানসিক প্রস্তুতি আর প্রস্তুতির মেরুদন্ড হল অনুশীলন আর  শিক্ষা আর জ্ঞান অর্জনই অনুশীলনের ভিত্তি। একটা কমন ফ্যাক্টর দুটি ভিন্ন মতাদর্শের, সেটা হলো নিজেই নিজেকে শিক্ষিত করা। রবীন্দ্র ভাবনার আলোকে বলা যায়-আপনাকে দীপ করি জ্বালো, আপনার যাত্রাপথে আপনারে দিতে হবে আলো । 

কেন এই পরিবর্তনের প্রয়োজনীয়তা, কেননা, সমাজের অর্থাৎ মানুষের সেটা চাহিদা। এই রকম চাহিদাই বা কেন ? এর উত্তরে বলা যায় শুধুমাত্র পশুদের মতো জীবনধারণ মানবজাতির কাম্য নয়, তার থেকে আরো কিছু বেশী। যদি সেই বেঁচে থাকার সার্বিক অধিকার কোন বর্বরশ্রেণীর হাতে কুক্ষিগত হয়ে থাকে, সেই অধিকারকে ফিরিয়ে নিয়ে আসার দায়িত্ব সেই বঞ্চিত মানুষদেরই আর সেই গোটা পথটার সাথী হবে মানুষের চেতনা। 

দর্শনই সেই চেতনাকে জাগ্রত করে। কোন একটা ভালো লাগার কাহিনী পড়ে তার স্থায়িত্ব হয়, খানিকটা ভালোমন্দ খাবার মতো।  পরিতৃপ্তির পর আবার গড়পড়তা ভুলে যাবার অভ্যাসে সে শেষ হয়ে যায়। চারদিক থেকে টুকরো টুকরো বার্তা কুড়িয়ে নিয়ে এসে গল্প আকারে সীমিত ভাবনা নিয়ে পরিবেশনই এই ব্লগের উদ্দেশ্য। এও একধরনের অনুশীলন, যেখানে বলা যেতে পারে আমিও জানার চেষ্টা করছি, আর সবার সাথে সেটা ভাগ করছি। নিজ নিজ সীমাবদ্ধতার মধ্যে জীবনমুক্তির পর্যালোচনা। আমাদের বর্তমান অবস্থার পরিপেক্ষিতে ভীষণ প্রাসঙ্গিক বিশ্ব কবির কবিতার কয়েকটা লাইন -

নাগিনীরা চারিদিকে ফেলিতেছে বিষাক্ত নিশ্বাস ,/ শান্তির ললিত বাণী শোনাইবে  ব্যর্থ পরিহাস -/ বিদায় নেবার আগে তাই ডাক দিয়ে যাই / দানবের সাথে যারা সংগ্রামের তরে / প্রস্তুত হতেছে ঘরে ঘরে। 

স্থান, কাল, পাত্রভেদে এই নাগিনীরা থাকবে, আর এই নাগিনীদের মৃত্যুর কারন হবে সেই দৃঢ় প্রত্যয়ের মানুষদের হাতে, যাদের মেরুদন্ডটি প্রকৃত শিক্ষায় মোড়া আর ধমনীতে বইছে আদর্শের রক্ত। 


  

ক্ৰমশঃ   

ব্লগার -রবীন মজুমদার   

মহাভারতের যাজ্ঞসেনী- ৫৮ তম  অধ্যায় (১২৩)

Searching for hidden Truth (26) 

মন্তব্যসমূহ

My new blog বলেছেন…
আবার পড়তে হবে।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

(২৬৯) রবি সৃষ্টির বৈচিত্রতা (প্রথম নিবেদন )

(২৩১) মানুষ থেকে নক্ষত্রে উত্তরণ

(২৪২) নারীর একাল ও সেকাল