আসা আর যাওয়া (১৩২)
আসা আর যাওয়া (১৩২)
কার্য ও কারণ :
অদ্বৈত বেদান্ত বলে , কার্য্য কারণের থেকে আলাদা হতে পারেনা। কেন আলাদা হতে পারেনা - তার ব্যাখ্যায় বলছেন কারণের সৃষ্টিই হয় কার্য্য থেকে। তাইই যদি হয় তাহলে কারণের আলাদা কোনো অস্তিত্ব নেই, সেটা সহজেই অনুমেয়। ধরা যাক, বাড়ির রূপ নিয়ে যে বস্তুটি উপস্থিত হলো, সেটা হলো কার্য্য অর্থাৎ স্থুল বস্তু বা যা দৃশ্যমান আর বাড়িটি তৈরি করতে যে সব বস্তু বা উপাদানগুলির ব্যবহৃত হয়েছিল সেটাই কারণ। যেমন, প্রাণের সঞ্চার হয় বীজ থেকে আবার সেই প্রাণই পরিণত হয়ে বা তার লয় হয়ে বীজে ফিরে যায়। বস্তুর স্থুল অবস্থা হচ্ছে কার্য্য আর সুক্ষ অবস্থা হচ্ছে কারণ।
- ক্রমবিকাশবাদ কি ?
যে বীজ মাটির তলায় অপ্রকাশিত অবস্থায় থাকে, সেই অবস্থাটাকে অব্যক্ত বলে বর্ণনা করা হয়। আবার যখন সেই বীজই প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে মাটির আস্তরণ ভেদ করে দৃশ্যমান পৃথিবীতে মাথা তুলে নিজের অস্তিত্ব জাহির করে, সেই অবস্থাকে বীজের ব্যক্ত অবস্থা বলে। বীজের এই অবস্থাকে ক্রমবিকাশকের দৃষ্টিকোণ থেকে দুইভাগে ব্যাখ্যা করা যায়, প্রথমত বীজের সূক্ষাবস্থা হল অব্যক্ত আর স্থুলাবস্থা হচ্ছে ব্যক্ত।
- চক্রাকার পরিনাম কি ?
যেমনভাবে বীজ সূক্ষতর অর্থাৎ অব্যক্ত অবস্থা থেকে স্থুল থেকে স্থুলতর অর্থাৎ ব্যক্ততার উচ্চশিখরে পৌঁছে গিয়ে আবার সে ধীরে ধীরে নিম্নগামী হতে শুরু করে অর্থাৎ সুক্ষ থেকে সুক্ষতর অবস্থায় পৌঁছে গিয়ে একটা বৃত্ত সম্পূর্ণ করে, সেটাই তার পরিণতি। আবার সেই একই কাজ চক্রের ন্যায় পুনরায় আবর্তিত হয়, সেটাই জন্ম মৃত্যু চক্র।
শুরু থেকে চরম স্থুল আবার চরম স্থুল থেকে চরম সূক্ষ্যে পরিণতি, তার প্রত্যেকটা ধাপে শুধুমাত্র অবস্থানের পরিবর্তন হয় আর একেই বলে ক্রমবিকাশবাদ।
ক্রমবিকাশ ও ক্রমসংকোচন
ধরা যাক, "ক" নামক বীজটি "খ" নামক বৃক্ষের পিতৃত্বের দাবিদার। সেই রকম "ক" নামক বীজের পিতৃত্বের দাবিদার "গ" নামক বৃক্ষ । ক্রমবিকাশের সূত্র ধরে "খ" নামক বৃক্ষের আবির্ভাব "ক" নামক বীজের সুক্ষরূপ থেকে। আবার ক্রমসংকোচনবাদের নিয়মানুসারে "গ" নামক বৃক্ষটি ক্রম সংকুচিত হয়ে "ক" নামক বীজে রূপান্তরিত হয়েছে।
বস্তু জগতের অমোঘ নিয়মানুসারে পারিপার্শিক জগতে যা আমরা দেখছি, সেটা শেষ কথা কখনই নয়। ধর্ম আর অধর্মের যুদ্ধে অধর্মের ক্রমসংকোচন শুরু হয়ে গেছে , শুধু সময়ের অপেক্ষা।
ক্ৰমশঃ
ব্লগার -রবীন মজুমদার
মহাভারতের যাজ্ঞসেনী- ৬০ তম অধ্যায় (১২৬)
Searching for hidden Truth (29)
.jpg)
মন্তব্যসমূহ