প্রেমহীনতা কি সামাজিক ব্যাধি (১৫৫)

 প্রেমহীনতা কি  সামাজিক ব্যাধি  (১৫৫)

অন্ধজনে দেহ আলো 'র পরে ০০০০০০০০০০০০

              স্নিগ্ধ চাঁদের আলোয় আর বসন্তের  বাতাসের নিবিড় পরশে   এক হারিয়ে যাওয়া স্মৃতির অনুভূতিগুলি মানসপটে ভেসে উঠে  সৃঞ্জনীকে ভীষণ অনভূতিপ্রবণ করে তুললো। সে যে একান্ত প্রেমেরই  অনুভূতি। সে চিরন্তন, তার জন্ম ও নেই আর যার জন্ম নেই তার তো মৃত্যুর কথা চিন্তা করাই  বাতুলতা।  যদিও সেই স্মৃতিগুলি  বয়সের ভাৱে নূজ্যমান, তার থেকে আরও বেদনাদায়ক, যখন দেখা যায় সমগ্র মনের অধিকাংশ জায়গা যার দখল করা উচিত ছিল, বাইরের পৃথিবীর  অশুভ চেতনার প্রভাবে সে প্রান্তিক হয়ে গেছে।  

             জীবনের বিভিন্ন স্তরে সে ভিন্ন ভিন্ন রূপে ধরা দিয়েছে।  শিশুর সাথে মাতার প্রাথমিক বন্ধনের সূত্রতার নাম ছিল প্রেম বা ভালোবাসা। সে   ছিল জীবনে জীবন যোগ করা। তাহলে কি ধরা যেতে পারে পরিপূরকতার অপর নাম প্রেম। অনন্তকে কখন শর্ত দিয়ে বেঁধে রাখা যায়না।   যে যে ভাবে সেই শিশুটি বেড়ে উঠতে লাগলো, প্রেম ও ভিন্ন ভিন্ন রূপে, ভিন্ন ভিন্ন নামে প্রকাশিত হতে লাগলো। 

             আচ্ছা অনিন্দ্য,  যদি প্রেমকে মেলে দিই ওই সীমাহীন দিগন্তে, তাহলে পুরুষ কিংবা নারী বলতে পারবেনা, সেটা শুধু আমারই। কেননা, এখানে আরো অনেকেরই  অংশীদারত্বকে মান্যতা দিতে  হবে। জড়র সাথে চৈতন্যর প্রেম না হলে তো সৃষ্টিটাই  হতো না।   সেই কোন এক দিন অসীম সাহসী কারিগর মনে মনে সৃষ্টি করবে বলে ভেবেছিলো, হয়তো তার নাম ছিল   যীশু বা ব্রহ্ম ও হতে পারে কিংবা আল্লা বা আরো কিছু। নামে কিছু যায় আসেনা,  আজ তার ভাব-কে  নিয়েই  এই পথ চলা।   

            প্রেম সে তো  লীলা, কখন সে স্রোতস্বিনী নদীর মতো  চঞ্চল আবার গণচুম্বি পাহাড়ের মতো বৃদ্ধ তপস্বীর ন্যায়  ধীর স্থির।  এই অনিশ্চিত গতিময়তার  জন্য চাই বিস্তীর্ন প্রান্তর , মন ছাড়া কে দেবে এতো বড় স্থান!  বড়ই  বিচিত্র তার আনাগোনা,  আবেগ আর অনুভূতি ব্যতিরেকে প্রেম যে  অচল।  এই একটি জায়গাতেই এসেই  বিলীন হয়ে গেল দেহ আর মন। দেহের ফাঁক ফোকরইগুলিই  হচ্ছে তার আগমন-নির্গমনের পথ আর সেখান থেকেই সে প্রকাশমান।  প্রেম শব্দটিকে সম্পূর্ণ হয়েছে  ইন্দ্রিয়ের সাথে মনের মেলবন্ধনে, সেটা পঞ্চ ইন্দ্রিয় বা কর্ম ইন্দ্রিয় হতে পারে। 

        বৈচিত্রটাকে সঙ্গে করে প্রেম কত যে ইতিহাসের সাক্ষী হয়ে আছে তার কোন ইয়ত্তা নেই। নৈসর্গিক প্রেমে ব্যাকুল হয়ে  গৃহবাসী  বিশ্ব প্রকৃতির চরণে নিজেকে উৎসর্গ করেছে।  ঈশ্বরের প্রেমে একাত্ম হয়ে কত মানুষ সংসারের সীমিত পরিধিকে অস্বীকার করে নিজেকে সব মানুষের মাঝে বিলিয়ে দিয়েছে। দেশপ্রেমের টানে উদ্বুদ্ধ মানুষ আত্মসুখকে বিসর্জন দিয়েছে। মানব-মানবীর প্রেম, সে তো বাঁধ ভাঙা নদীর মতো কত জনপদকে আন্দাশ্রুতে ভাসিয়ে নিয়ে গেছে। 

                ঈশ্বর , দেশ, প্রকৃতি, লিঙ্গ ,জাতি, ধর্ম ,বর্ণ, ধনী ও দরিদ্র, সফল ও অসফল প্রেমের ধারা , উপধারা এবং কাহিনী দিয়ে সাহিত্য ও ইতিহাস সমৃদ্ধ। তার গঠনমূলক দিক যেমন আছে আবার ধংসাত্বক রূপটাও পৃথিবী প্রতক্ষ্য করেছে। অবশ্য প্রেম সবসময়েই গঠনমূলক।  প্রেমহীনতা অনেকটা রক্তহীনতার মতো , দুর্বল শরীর যেমন বিভিন্ন রোগকে প্রতিপালন করে ঠিক তেমনি প্রেমের অভাববোধ হিংসার, প্রতিশোধ গ্রহণের প্রবণতার জন্ম দেয়। 

         দেহের পুষ্টির জন্য যেমন আহারের প্রয়োজন পরে ঠিক তেমনি মনের বিকাশের জন্য প্রেমের দরকার পরে। উপোসী নয়নের কাঙালপনা, সে তো প্রকৃতির প্রতি প্রেমের নিদর্শন। শুষ্ক হৃদয়ে প্রেমের জোয়ারে স্নিগ্ধ হয়ে যায়। যৌনতাকে প্রেমের নিদর্শন বলাটা ভীষণ সংকীর্ণ পরিসর।  

            প্রেমকে  শুধু নারী-পুরুষের সম্পর্কের মধ্যে  সীমায়িত করলে যে অনন্ত শক্তির অধিকারী সেই চিরায়ত প্রেমের প্রতি একান্তই অবিচার করা হবে। যেই মুহূর্তে এই বিশ্ব প্রকৃতি সৃষ্টির পিছনে  জড় ও চৈতন্যের অবদানকে  স্বীকার করে নিয়েছে , সেই মুহূর্তে চেতনার লীলাভূমি মনও প্রাধান্য পেয়েছে। জৈবিক ব্যাকরণের সাথে প্রেমের হায়ারার্কি অর্থাৎ  আবেগ  নির্ভর মন আর আবেগ ও স্পর্শের মিলনে অনুভূতি এবং এই সবের নিখুঁত মিশ্রনের ফলশ্রুতিতে প্রেমের প্রকাশ। 

            বহু বিবাহিত নরনারীর যৌনজীবন আছে কিন্তু প্রেম নেই।  দেহকে উন্মোচিত করা হয় নিঃসংকোচে কিন্তু মনকে তারা  রেখে দেয় কয়েক যোজন দূরে। নারী পুরুষের ক্ষেত্রে হৃদয়ে হৃদয় যোগ করাটা আর হয়ে উঠে না, প্রেম পায়না তার পূর্ণতার স্বাদ। এইভাবেই মানুষ সর্বক্ষেত্রেই প্রেমহীনতায় ভোগে। শুষ্ক হৃদয়ে আর যাই হোক প্রেমের  কানন তৈরি হয় না। 

   ক্রমশঃ 


 ব্লগার -রবীন মজুমদার
 বি: দ্রঃ  ভালো লাগলে শেয়ার করুন , কমেন্ট করুন , ফলো করুন আর খারাপ লাগলেও  কমেন্ট করুন'   

মহাভারতের যাজ্ঞসেনী- ৬৭ তম  অধ্যায় (১৩৫)

Searching for hidden Truth (৩৯) 

১১/০৩/২০২৩ পর্যন্ত  ১৫৫ টি  ব্লগ পোস্ট করা  হয়েছে 

আত্মদর্শনমূলক ব্লগ - 

  • ওপারের সংগীত 
  • ঐকতান 
  • সভ্যতার নামে  প্রহসন 
  • নাড়ী ছেড়ার গান 
  • আত্মত্যাগ কখনো কখনো আত্মহত্যার সামিল হয় 
  • দলিতের সভ্যাভিমান 
  • একটি প্রান্তিক মানুষের মৃত্যু সভা 
  • ২১শে ফেব্রুয়ারীর মূল্যবোধ  (১৫২)
নিছক প্রেমের গল্প -
  • বনবিতান 
জীবনের সংগ্রামের পাশাপাশি  মানুষের সংগ্রামের কথা   -
  • চে গুয়েভারা দ্য রেভলিউশনারী আইকন অল দ্য টাইম ( ৪টি পর্বে )
পৌরাণিক - বিশ্লেষণমূলক  
  • আমি মহাভারতের পৃথা (১৭টি পর্বে )
  • ব্যাসদেবের জীবনের অপ্রকাশিত ঘটনা 
  • মহাভারতের রাজনীতি ও নারীদের নীরব বলিদান (৬ টি পর্বে )
নগর দর্পন -
  • ধর্ম ও শাসক 
  • সমাজের রাজন্যবর্গ 
  • হালচাল 
  • সহাবস্থান 
  • নারদের মর্তে ভ্রমণ ( ২৩ টি পর্বে )
  • মনীষীরা কি আজকের রাজনীতির কাঁচামাল 
  • ক্ষুদ্র আমি তুচ্ছ নই এই সুন্দর ভুবনে 
  • রজ্জুতে সর্প দর্শন 
নিছক প্রেমের গল্প -
  • বনবিতান 
দর্শন আশ্রিত ব্লগ -
  • অহংকারের রসায়ন (৮টি পর্ব - এখনো চলছে )
  • আসা আর যাওয়া 
  • সংঘর্ষ 
  • উত্তর মীমাংসা 
  • আগামী 
  • আমরা বাস করি আনন্দে 
  • সৃষ্টির মুলে দন্দ্ব 
  • অখন্ড যখন খণ্ডিত হয় 
  • কোথায় পাব তারে 
  • গোলক ধাঁধা 
  • চির যৌবনা 
  • রূপ ও স্বরূপের লুকোচুরি 
  • একটি অক্ষরের গল্প 
  • মহাভারতের যাজ্ঞসেনী (৪৫ টি পর্বে -এখনো চলবে )
  • সরণি 
  • পরম্পরা 
  • মেলবন্ধন 
  • সন্ধিক্ষণ 
  •  অনুভূতির বহুগামিতা
  • অসুখ 
  •  সংকট কারে কয় 
  • অন্ধজনে দেহ আলো   
  • প্রেমহীনতা কি  সামাজিক ব্যাধি  



 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

(২৩১) মানুষ থেকে নক্ষত্রে উত্তরণ

(২৩৩) একটি ফোঁড়ার জন্মবৃত্তান্ত -

(২৩২)বোধোদয়