কুরুক্ষেত্রে একটি বিনিদ্র রাত(১৫৮) ( ৩য় পর্ব )
কুরুক্ষেত্রে একটি বিনিদ্র রাত(১৫৮) ( ৩য় পর্ব )
শরীর সে তো সহজ লভ্য কিন্তু দুর্লভ হলো হৃদয়ে হৃদয়ে যোগ করা। এই দেহের মেয়াদ অল্প দিনের কিন্তু প্রেম অনন্ত। যার জন্ম নেই তাই তো তার মৃত্যুও নেই। বহুরূপে সে এসে ধরা দেয়। তাকে ধরে না রাখতে পারলে আবার সে নিজ স্থানে ফিরে যায়। এই অবস্থানগত আসা আর যাওয়াকে পরিবর্তন আখ্যা দেওয়া যায় না। এটা প্রেমের ক্ষেত্রে সংকীর্ণ ব্যাখ্যা হয়ে যায়।
আসলে মানুষ যেটাকে প্রেম বলে, সেটা আসলে প্রেমের প্রতিবিম্ব। এই প্রতিবিম্বকে প্রেম ভেবে মানুষ ব্যাকুল হয়ে যায়। সামাজিক সম্পর্কের নিরিখে সে ভিন্ন ভিন্ন নাম আর রূপে প্রকাশমান হয়। তারই মধ্যে সবচেয়ে আলোচিত নর-নারীর প্রেম থুড়ি প্রেমের প্রতিবিম্ব।
তারই মধ্যে দেহ না মন কোনটা আগে তা নিয়ে বহু বিতর্ক থাকতে পারে। সেটি আজ না করলে নয়। সেটা ভীষন রূপ গন্ধহীন একটা বিষয়।
আকস্মিক একটি বন্য বরাহের আগমনে তাদের জীবনের সুরের তন্ত্রী থেকে গ্রন্থি আলগা হয়ে গিয়েছিল। কাল বিলম্বে তার উপর সময়ের প্রলেপ পড়লো সেই বিচ্ছিন্ন তন্ত্রীতে। অনেক্ষন ধরেই তারা ভুলেই গেছিলো তারা বাস্তব জীবনে এক অনির্দিষ্ট পথের পথিক। তাই এই বেলা পরিতৃপ্ত হয়ে নাও দেহ মনে , কেননা তারা জানেনা অন্য বেলাতে যদি না থাকে। হয়ত এই ভেবেই রুক্মিণীবাই গভীর আলিঙ্গনে হংসরাজকে বেঁধে ফেলে দীর্ঘক্ষণ ধরে গভীর চুম্বনে রাঙিয়ে দিল। খানিক বাদে প্রিয়ার নাগপাশ থেকে মুক্ত হয়ে সেই অসমাপ্ত সুরকে আবার বেঁধে নিয়ে হংসরাজ অগ্রসর হলো। আজ যেন দেহকে পিছনে ফেলে মনটাকে উজাড় করার নেশায় পেয়ে বসেছে।
এমনি এক উজ্জ্বল জোছনার রাতে রণক্ষেত্রে বীর যোদ্ধা দীর্ঘ নিশ্বাস ফেলছে তার বহু দূরে অপেক্ষায়রত তার প্রেমিকের সাথে মিলনের প্রহর গুনতে।
এমনিই এক জোছনা ভরা রাতে গৃহ ত্যাগ করে দুই প্রেমিক-প্রেমিকা হিংস্র শার্দূলে ভরা বনের বিভীষিকাকে প্রেমের শক্তিতে অস্বীকার করে বীরদর্পে ভয়শূন্য হয়ে অনির্দিষ্ট পথে যাত্রা করছে।
এমনিই এক চাঁদিনী রাতে উত্তর যৌবন পুরুষ তাদের যৌবনত্বকে উদ্ধার করার বাসনায় নির্দ্দিষ্ট গাছের পাতার অনুসন্ধান করছে।
এমনিই এক চাঁদিনী রাতে কোন ঋষি গভীর ধ্যানে মগ্ন হয়ে দেহকে অতিক্রম করে মনের গহীনে প্রবেশ করে চৈতন্যের সাথে মিলিত হচ্ছে।
আবার ভগবান শ্রীকৃষ্ণ মর্তে এসে বৃন্দাবনে এক মানবী রাঁধার সাথে মগ্ন হয়ে আছে গভীর প্রেমে। সত্যি রুক্মিণী ! কি আশ্চর্য্য তাদের নামকরনের মাহাত্ম। ' কৃষ ' ধাতু থেকে 'কৃষ্ণ' শব্দটির উৎপত্তি। 'কৃষ ' ধাতুর অর্থ হচ্ছে যিনি সকলকে আকর্ষণ করেন । সকল জীবের আত্মা স্বরূপ। যিনি ব্রহ্মরূপে সৃষ্টি করেন আবার শিব রূপে ধ্বংস করেন। 'রাধা ' শব্দটির মধ্যে আছে ' রা ' অর্থাৎ লাভ করা আর 'ধা ' অর্থাৎ ধাবিত হওয়া। 'রাধা ' একজন জীবাত্মা, সে তার গোটা জীবনটা পরমাত্মার দিকে ধাবিত হচ্ছে, তাকে লাভ করার জন্য।
কৃষ্ণ হচ্ছে সেই পরমাত্মা আর তার বাঁশী হচ্ছে আহবান। এই চাওয়া আর পাওয়ার ব্যবধানটাই লীলা। এটাই রাধাকৃষ্ণ লীলার অন্তঃসার। সুতরাং প্রিয়ে সবই লীলা , সর্ব শক্তিমান যেমনটি দেখাচ্ছে, আমরা ঠিক তেমনটি দেখছি, এটাই মায়া আর যেটাকে আমার বলে ভাবছি সেটাই অহংকার। এই বলে হংসরাজ একটু থামলেন।
ক্রমশঃ
ব্লগার -রবীন মজুমদার
বি: দ্রঃ ভালো লাগলে শেয়ার করুন , কমেন্ট করুন , ফলো করুন আর খারাপ লাগলেও কমেন্ট করুন'
মহাভারতের যাজ্ঞসেনী- ৬৭ তম অধ্যায় (১৩৫)
Searching for hidden Truth (৩৯)
১৮/০৩/২০২৩ পর্যন্ত ১৫৮ টি ব্লগ পোস্ট করা হয়েছে
আত্মদর্শনমূলক ব্লগ -
- ওপারের সংগীত
- ঐকতান
- সভ্যতার নামে প্রহসন
- নাড়ী ছেড়ার গান
- আত্মত্যাগ কখনো কখনো আত্মহত্যার সামিল হয়
- দলিতের সভ্যাভিমান
- একটি প্রান্তিক মানুষের মৃত্যু সভা
- ২১শে ফেব্রুয়ারীর মূল্যবোধ (১৫২)
নিছক প্রেমের গল্প -
- বনবিতান
জীবনের সংগ্রামের পাশাপাশি মানুষের সংগ্রামের কথা -
- চে গুয়েভারা দ্য রেভলিউশনারী আইকন অল দ্য টাইম ( ৪টি পর্বে )
পৌরাণিক - বিশ্লেষণমূলক
- আমি মহাভারতের পৃথা (১৭টি পর্বে )
- ব্যাসদেবের জীবনের অপ্রকাশিত ঘটনা
- মহাভারতের রাজনীতি ও নারীদের নীরব বলিদান (৬ টি পর্বে )
নগর দর্পন -
- ধর্ম ও শাসক
- সমাজের রাজন্যবর্গ
- হালচাল
- সহাবস্থান
- নারদের মর্তে ভ্রমণ ( ২৩ টি পর্বে )
- মনীষীরা কি আজকের রাজনীতির কাঁচামাল
- ক্ষুদ্র আমি তুচ্ছ নই এই সুন্দর ভুবনে
- রজ্জুতে সর্প দর্শন
- কুরুক্ষেত্রে একটি বিনিদ্র রাত (১-৩ পর্ব )
নিছক প্রেমের গল্প -
- বনবিতান
দর্শন আশ্রিত ব্লগ -
- অহংকারের রসায়ন (৮টি পর্ব - এখনো চলছে )
- আসা আর যাওয়া
- সংঘর্ষ
- উত্তর মীমাংসা
- আগামী
- আমরা বাস করি আনন্দে
- সৃষ্টির মুলে দন্দ্ব
- অখন্ড যখন খণ্ডিত হয়
- কোথায় পাব তারে
- গোলক ধাঁধা
- চির যৌবনা
- রূপ ও স্বরূপের লুকোচুরি
- একটি অক্ষরের গল্প
- মহাভারতের যাজ্ঞসেনী (৪৫ টি পর্বে -এখনো চলবে )
- সরণি
- পরম্পরা
- মেলবন্ধন
- সন্ধিক্ষণ
- অনুভূতির বহুগামিতা
- অসুখ
- সংকট কারে কয়
- অন্ধজনে দেহ আলো
- প্রেমহীনতা কি সামাজিক ব্যাধি
মন্তব্যসমূহ