রঙ্গমঞ্চের ওপারে -(১৭৪)
রঙ্গমঞ্চের ওপারে -(১৭৪)
আগাপাশতলা আস্ত একটা মানুষ। দেখলে মনে হয়, প্রকৃতির কি অমূল্য সৃষ্টি। দৃশ্যমান দেহ আর অদৃশ্য মনের আড়ালে কত যে প্রাণের আবাসস্থল এই দেহ , অহনিশি তাঁরা বাজছে , তৈরি করছে এক মোহময় ঐকতানের সুর। সেই স্বর সাধনার একটানা ডাক জীবনের অস্তিত্বের স্বাক্ষর বহন করে চলছে।
চলুন, এবার যাওয়া যাক সেই গ্রিনরুমে যেখানে অস্তিত্ব রক্ষার পালাটা সংগঠিত হচ্ছে। অদৃশ্য মন একনাগাড়ে জড় দেহের উপর তার যাবতীয় ইচ্ছা পূরণের জন্য কোন নিয়ম রীতি ব্যতিরেকে বাইরে থেকে অশুভ শক্তিকে জানে অঞ্জানে প্রবেশ করার সুযোগ করে দিয়ে দেহকে কলুষিত করছে। মনের এই স্বৈরাচারিতার বিরুদ্ধে দেহের অভ্যন্তরে বাস করা এককোষী জীবদের অস্তিত্ব বিপন্ন হতে চলেছে। এই কারণে বহিঃশত্রুর আক্রমনে দেহ প্রতিনিয়ত সংগ্রাম করতে করতে তার জীবনীশক্তি ক্রমেই নির্বাপিত হয়ে যাচ্ছে এবং তার সাথে এককোষী প্রাণীরাও সংকটের সম্মুখীন।
শরীরের প্রতি মনের এই একচেটিয়া নির্যাতনের মাত্রার প্রতিবাদে মুখর হয়ে উঠে শরীর ও তার আবাসিকরা। অবশেষে, পঞ্চত্বপ্রাপ্তির মধ্যে শেষ হয় এই আন্দোলনের।
এই দ্বন্দ্বটাই সৃষ্টির অন্তনির্মিত (inbuilt ) সুর। সব সুরো-বেসুরোকে একসূত্রে বাঁধতে পারলেই হবে ঐকতান, সেটাই প্রাণের উপযুক্ত মঞ্চ।
বাস্তব চিত্রটা আরো ভয়ংকর। নাম ও রূপের তারতম্য ঘটিয়ে দেহের থেকে মনকে আলাদা করে কাল্পনিক বিভাজন ঘটিয়ে বহুত্ববাদের মতাদর্শের আড়ালে সংখ্যালঘু ক্ষমতালোভীরা ছলে বলে কৌশলে ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন নামে সাধারণ মানুষকে বিভ্রান্ত করে আসছে।
মনকে পরিচালিত করে বুদ্ধি আর বুদ্ধিকে পরিচালিত করে চেতনা, চেতনা সমৃদ্ধ হয় জ্ঞানে আর জ্ঞানকে যদি আড়াল করে রাখা হয় কুসংস্কার, ধর্মীয় বিভাজনে আর প্রকৃত শিক্ষার আলো থেকে , তবে যেটা পরে থাকে তা হল অজ্ঞান। বুদ্ধি যেখানে শৈশব অতিক্রম করেনি, তার কাছে বিশ্লেষণ আশা করা মূর্খামি। পঞ্চ ইন্দ্রিয় থেকে যদি প্রাপ্তি হয় অপরিপক্ক তথ্যের, তাকে গ্রহণ ও বর্জন করার মধ্যে কোন নির্দ্দিষ্ট মাপকাঠি না থাকে, তাহলে শরীর ও মনকে সেই অনিচ্ছাকৃত ভুলের মাশুল তো দিতেই হবে। বাস্তবে সেটাই হচ্ছে। তাই আজ সংগ্রামটা প্রাথমিকভাবে নিজের বিরুদ্ধে নিজের লড়াই।
ব্লগার- রবীন মজুমদার
২৭/১০/২০২৩ পর্যন্ত ১৭৪ টি ব্লগ পোস্ট করা হয়েছে
আত্মদর্শনমূলক ব্লগ -
- ওপারের সংগীত
- ঐকতান
- সভ্যতার নামে প্রহসন
- নাড়ী ছেড়ার গান
- আত্মত্যাগ কখনো কখনো আত্মহত্যার সামিল হয়
- দলিতের সভ্যাভিমান
- একটি প্রান্তিক মানুষের মৃত্যু সভা
- ২১শে ফেব্রুয়ারীর মূল্যবোধ (১৫২)
নিছক প্রেমের গল্প -
- বনবিতান
জীবনের সংগ্রামের পাশাপাশি মানুষের সংগ্রামের কথা -
- চে গুয়েভারা দ্য রেভলিউশনারী আইকন অল দ্য টাইম ( ৪টি পর্বে )
পৌরাণিক - বিশ্লেষণমূলক
- আমি মহাভারতের পৃথা (১৭টি পর্বে )
- ব্যাসদেবের জীবনের অপ্রকাশিত ঘটনা
- মহাভারতের রাজনীতি ও নারীদের নীরব বলিদান (৬ টি পর্বে )
- মহাভারতের যাজ্ঞসেনী (৪৬টি পর্বে )
নগর দর্পন -
- ধর্ম ও শাসক
- সমাজের রাজন্যবর্গ
- হালচাল
- সহাবস্থান
- নারদের মর্তে ভ্রমণ ( ১৮+৬=২৪ টি পর্বে )
- মনীষীরা কি আজকের রাজনীতির কাঁচামাল
- ক্ষুদ্র আমি তুচ্ছ নই এই সুন্দর ভুবনে
- রজ্জুতে সর্প দর্শন
- কুরুক্ষেত্রে একটি বিনিদ্র রাত (১-৪ পর্ব )
নিছক প্রেমের গল্প -
- বনবিতান
দর্শন, ইতিহাস ও রাজনীতি আশ্রিত ব্লগ -
- অহংকারের রসায়ন (৮টি পর্ব - এখনো চলছে )
- আসা আর যাওয়া
- সংঘর্ষ
- উত্তর মীমাংসা
- আগামী
- আমরা বাস করি আনন্দে
- সৃষ্টির মুলে দন্দ্ব
- অখন্ড যখন খণ্ডিত হয়
- কোথায় পাব তারে
- গোলক ধাঁধা
- চির যৌবনা
- রূপ ও স্বরূপের লুকোচুরি
- একটি অক্ষরের গল্প
- মহাভারতের যাজ্ঞসেনী (৪৫ টি পর্বে -এখনো চলবে )
- সরণি
- পরম্পরা
- মেলবন্ধন
- সন্ধিক্ষণ
- অনুভূতির বহুগামিতা
- অসুখ
- সংকট কারে কয়
- অন্ধজনে দেহ আলো
- প্রেমহীনতা কি সামাজিক ব্যাধি
- ১৬২ হিউস্টনের ডাইরি (১০ তম পর্ব )
- ১৬৩ রাম কি এখনও বনবাসে আছেন ?
- ১৬৪ হ রে ক রে ক ম বা (১)
- ১৬৫ এক্সটেন্ডেড মহাভারত
- ১৬৬ স্মাইল রিপ্লেসমেন্ট প্রজেক্ট (১ম )
- ১৬৭ হাসির পুনঃস্থাপন (২)
- ১৬৮ আমাকে দেখুন
- ১৬৯ বিয়ে কি নারীর নিরাপত্তার না শোষনের পাকাপাকি হাতিয়ার ?
- ১৭০ আর কত গুন থাকলে তাকে জাতীয় নায়ক বলা যায়
- ১৭১ ভাবমূর্তির রকম ফের-
- ১৭২ জাতের নামে বজ্জাতি (আই ওপেনার )
- ১৭৩ কুরুক্ষেত্রে একটি বিনিদ্র রাত (৫ম পর্ব )
- ১৭৪ রঙ্গমঞ্চের ওপারে
মন্তব্যসমূহ