(১৮১) মুক্তি

  (১৮১) মুক্তি



        মুক্তি এই শব্দটা এখনো পর্যন্ত মানুষের বহুধা বিভক্ত মতাদর্শ থেকে মুক্তি পায়নি। মানবসভ্যতার বয়স যদি ধরে নেওয়া হয় পাঁচ হাজার বছর, তবুও  প্রথম দিন থেকে  আজও সে চর্চিত বিষয়  হিসাবেই রয়ে গেল।  এই মুক্তিটা আসলে কোনটাকে বলা যেতে পারে ?  বহু রসায়নাগারে তাকে পরীক্ষা দিতে হয়েছে কিন্তু মানুষ তার  চূড়ান্ত উত্তর খুঁজে পাইনি অথবা বিষয়বস্তুর নির্বাচনের ক্ষেত্রে যথেষ্ট দূরদর্শিতা ছিল না। আবার, বাস্তবায়িত করার ক্ষেত্রে বিষয়ের অনুশীলনের জন্য যথার্থ নজর দেওয়া হয় নি।  কিংবা বইয়ের শব্দগুলিকে পাতা থেকে মুক্ত করে বীজের মতো জমিতে ছড়িয়ে দিয়ে  ফসল ফলানোর কথা কেউ ভেবে উঠেনি।  আবার যদিও বা চাষ করা হল, তখন কিন্তু  জমিটি চাষের কতখানি উপযুক্ত সেই ভাবনাটি না ভেবে আবাদ করে ব্যর্থ হয়েছে।    জমিতে বাইরে থেকে কীট পতঙ্গ এসে ফসলকে নষ্ট করে দিতে পারে, সেটা যথেষ্টভাবে আগে থেকে নজর দেওয়া হয়নি।    

        পন্ডিতেরা বলেন, মুক্তির পাশাপাশি বন্ধন জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। মুক্তি বা  বন্ধনের প্রকারভেদ থাকলেও তার জন্ম একই গর্ভ থেকে অর্থাৎ মন থেকে। সে দ্বৈত নয় সে অদ্বৈত।  শুধু তফাৎ স্থান, কাল ও পাত্রের। জীবনের প্রত্যেক ধাপে মানুষের মনে অজান্তেই একটা লক্ষ্যমাত্রা বা গন্তব্যস্থল  ঠিক হয়ে যায়।  সময়ের সাথে সাথে  সে কখন বাড়ে বা কমে। সেটি অধিকাংশ ক্ষেত্রেই বাসনার রকমফেরের  উপর নির্ভর করে।   

        মুক্তির মধ্যে বহুমুখী চর্চার উপকরণ দেখা যাচ্ছে।  শব্দটি কখনো আধ্যাতিক দৃষ্টিকোণ থেকে , পারিবারিক , সামাজিক , অর্থনৈতিক এবং সর্বোপরি রাজনৈতিক ক্ষেত্র থেকে উচ্চারিত হচ্ছে। সবগুলিকে আদর্শগত দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করলে, বলা যেতে পারে একটি অন্তর্জগতে বিচরণ করে  অপরটি বাহ্যিক জগতে।  

      রাজনৈতিক ক্ষেত্র থেকে তার  উদাহরণ দেওয়া যেতে পারে। যেমন, সোভিয়েত রাশিয়ায় রাজতন্ত্র থেকে সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়। পরবর্তী সময়ে পরিচালকমন্ডলীর অন্তর্জগতে পুরুষার্থের চারটি বর্গের মধ্যে দুটি বর্গ  অর্থ ও  কামের প্লাবনে ধর্ম ও মোক্ষ সুদূর পরাহত হল আবার বাহ্যিক জগতে পুঁজিবাদের পোকা এসে সমাজতন্ত্রের ফসলগুলি খেয়ে নিলো।  এই দুইয়ের সাঁড়াশি আক্রমনে মুক্তি মুখ ফিরিয়ে দিয়ে অন্যরূপে এসে হাজির হলো। এখানে মুক্তি বিশেষ বিশেষ অবস্থার পরিপেক্ষিতে তার গতিপথ পরিবর্তন করে। একের ক্ষেত্রে যখন বন্ধন হয়, তখন  অপরের ক্ষেত্রে সেটা মুক্তি হিসাবে পরিগণিত হয়।  

    এই  ঘটনার পরম্পরার  মধ্যে থেকে একটি বিষয়ই প্রমাণিত হচ্ছে, এই বিশ্বে যা কিছুই সৃষ্টি  সবই একই সূত্র থেকে। বস্তুর  দ্বান্দ্বিক চরিত্রটা আপাতপ্রতীয়মান হয়েও   একে অপরের থেকে আলাদা এই ভাবনাটার জন্ম দিলেও কার্যতঃ তারা নাম ও রূপের গোলকধাঁধায়  আলাদা অর্থাৎ শুধু ভাবনার বিলাসিতা ।    

            তো গেল দর্শনের কথা, কিন্তু মানুষের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক মুক্তির  চাবিকাঠিটা যদি অপর কোন অবিবেচক মানুষদের  পকেটে থাকে, তাহলে মুক্তিটা এমনিই মিলে যাবে এবং  কি করে সে বন্দিদশা থেকে মুক্তি পাবে  ? আধ্যাতিকতার পথে না  সংঘাতের  পথে ? বাস্তব চিত্রটা কি ? ইতিহাসে তার কি কোন দৃষ্টান্ত পাওয়া যাচ্ছে ? 

        একরাশ প্রশ্ন হাজির   মুক্তির সঠিক  ব্যাখ্যা জানতে এবং    বাস্তব জীবনের  সাথে তাকে কি ভাবে সংজ্ঞায়িত করা যায়।   

ক্রমশঃ 

ব্লগার -রবীন মজুমদার 
তারিখ - ৭/১২/২৩
কলিকাতা 
০৭/১২/২৩ পর্যন্ত   ১৮১ টি  ব্লগ পোস্ট করা  হয়েছে 
rabinujaan.blogspot.com ক্লিক করে যে কোন সার্চ ইঞ্জিন থেকে অন্যান্য ব্লগগুলি পড়া যেতে পারে। 

আত্মদর্শনমূলক ব্লগ - 

  • ওপারের সংগীত 
  • ঐকতান 
  • সভ্যতার নামে  প্রহসন 
  • নাড়ী ছেড়ার গান 
  • আত্মত্যাগ কখনো কখনো আত্মহত্যার সামিল হয় 
  • দলিতের সভ্যাভিমান 
  • একটি প্রান্তিক মানুষের মৃত্যু সভা 
  • ২১শে ফেব্রুয়ারীর মূল্যবোধ  (১৫২)
নিছক প্রেমের গল্প -
  • বনবিতান 
জীবনের সংগ্রামের পাশাপাশি  মানুষের সংগ্রামের কথা   -
  • চে গুয়েভারা দ্য রেভলিউশনারী আইকন অল দ্য টাইম ( ৪টি পর্বে )
পৌরাণিক - বিশ্লেষণমূলক  
  • আমি মহাভারতের পৃথা (১৭টি পর্বে )
  • ব্যাসদেবের জীবনের অপ্রকাশিত ঘটনা 
  • মহাভারতের রাজনীতি ও নারীদের নীরব বলিদান (৬ টি পর্বে )
  • মহাভারতের যাজ্ঞসেনী (৪৬টি পর্বে )
নগর দর্পন -
  • ধর্ম ও শাসক 
  • সমাজের রাজন্যবর্গ 
  • হালচাল 
  • সহাবস্থান 
  • নারদের মর্তে ভ্রমণ ( ১৮+৬=২৪ টি পর্বে )
  • মনীষীরা কি আজকের রাজনীতির কাঁচামাল 
  • ক্ষুদ্র আমি তুচ্ছ নই এই সুন্দর ভুবনে 
  • রজ্জুতে সর্প দর্শন 
  •  কুরুক্ষেত্রে  একটি  বিনিদ্র রাত (১-৪ পর্ব )
নিছক প্রেমের গল্প -
  • বনবিতান 
দর্শন, ইতিহাস ও রাজনীতি  আশ্রিত   ব্লগ -
  • অহংকারের রসায়ন (৮টি পর্ব - এখনো চলছে )
  • আসা আর যাওয়া 
  • সংঘর্ষ 
  • উত্তর মীমাংসা 
  • আগামী 
  • আমরা বাস করি আনন্দে 
  • সৃষ্টির মুলে দন্দ্ব 
  • অখন্ড যখন খণ্ডিত হয় 
  • কোথায় পাব তারে 
  • গোলক ধাঁধা 
  • চির যৌবনা 
  • রূপ ও স্বরূপের লুকোচুরি 
  • একটি অক্ষরের গল্প 
  • মহাভারতের যাজ্ঞসেনী (৪৫ টি পর্বে -এখনো চলবে )
  • সরণি 
  • পরম্পরা 
  • মেলবন্ধন 
  • সন্ধিক্ষণ 
  •  অনুভূতির বহুগামিতা
  • অসুখ 
  •  সংকট কারে কয় 
  • অন্ধজনে দেহ আলো   
  • প্রেমহীনতা কি  সামাজিক ব্যাধি  
  • ১৬২ হিউস্টনের  ডাইরি (১০ তম পর্ব )
  • ১৬৩   রাম কি এখনও  বনবাসে আছেন ?
  • ১৬৪ হ রে ক রে ক  ম বা (১)
  • ১৬৫ এক্সটেন্ডেড মহাভারত 
  • ১৬৬  স্মাইল রিপ্লেসমেন্ট প্রজেক্ট (১ম )
  • ১৬৭  হাসির  পুনঃস্থাপন (২) 
  • ১৬৮ আমাকে দেখুন 
  • ১৬৯  বিয়ে কি নারীর  নিরাপত্তার না শোষনের পাকাপাকি হাতিয়ার ?
  • ১৭০ আর কত গুন থাকলে তাকে  জাতীয় নায়ক  বলা যায়  
  • ১৭১  ভাবমূর্তির রকম ফের-
  • ১৭২  জাতের নামে বজ্জাতি (আই ওপেনার )
  • ১৭৩ কুরুক্ষেত্রে  একটি  বিনিদ্র রাত (৫ম  পর্ব )
  • ১৭৪ রঙ্গমঞ্চের ওপারে 
  •  ১৭৫  কেন এ ছদ্মবেশ -
  • ১৭৬ কেন এই হিংসাদ্বেষ
  • ১৭৭  নফরত কি দুনিয়া -
  • ১৭৮  মিথ্যার বেসাতি আর একরাশ অলীক ধারণা  (প্রথম পর্ব )  
  • ১৭৯  হিউস্টনের  একটি রাত 
  • ১৮০ মিথ্যার বেসাতি আর একরাশ অলীক ধারণা (দ্বিতীয় পর্ব )


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

(২৩১) মানুষ থেকে নক্ষত্রে উত্তরণ

(২৩৩) একটি ফোঁড়ার জন্মবৃত্তান্ত -

(২৩২)বোধোদয়