(১৭৬)কেন এই হিংসাদ্বেষ-
(১৭৬)কেন এই হিংসাদ্বেষ-
সমাজ কি সংকুচিত হচ্ছে ? এই প্রশ্নের কে দেবে তার জবাব, আর এর উত্তরের মধ্যেই লুকিয়ে আছে আগামী দিনের আদর্শ সমাজ। সংকোচন এবং শিথিলকরণ উভয়ই বস্তুর তদানীন্তন অবস্থার উপর নির্ভরশীল। মানুষই একমাত্র সমাজ গঠন করে। সংকুচিত হয় মানুষের মন। মন জড় বস্তুর অন্তর্গত। চৈতন্য ব্যতিরেকে মন, বুদ্ধি সবাই অচল। চৈতন্য আর মন ও বুদ্ধির মাঝখানে পাহাড়ের মতো আড়াল করে আছে অহংকার। অতন্দ্র প্রহরীর মতো অহংকারের সৈনিক মায়া দাঁড়িয়ে আছে। এতশত বাধা বিপত্তিকে অতিক্রম করে যৎসামান্য চৈতন্যের আলো এসে পৌঁছায়, তাকে সঙ্গে করে মন তার কাজ শরীরকে দিয়ে করিয়ে নেয়।
আলো বা অক্সিজেন যে মাত্রায় পৌঁছালে একটি মন বা বুদ্ধি পূর্ণ মাত্রায় কাজ করতে পারে , তার থেকে যদি মাত্র ১০ শতাংশ পায়, তাহলে সে তো ১০০ শতাংশ ফসল ফলাতে কখনই পারবে না। তাই আজকের সমাজ প্রতিবন্ধীদের নিয়ে চলছে।
সৃষ্টির প্রারম্ভ থেকে মুষ্টিমেয় কিছু কান্ডারী মানবতা থেকে অবমননের সম্ভাবনা থেকে উদ্ধার করার জন্য মানবকে উন্নত পথের দিশা দেখিয়ে আসছে। জ্ঞানবর্ষণ আর জীবনদর্শন যতক্ষন না পর্যন্ত একটি নির্দ্দিষ্ট বিন্দুতে না এসে মিলবে, ততক্ষন পর্যন্ত সেটা কিতাবের ভাষা হিসাবে কিতাবেই শোভা বর্ধন করবে।
সীমিত ক্ষমতা আর অসীম ভোগের আকাঙ্খা, এই দুইয়ের টানা পোড়েনে মানুষ হিংস্র প্রাণীকে বিলক্ষন পিছনে ফেলে দিয়েছে। এই কৃত্তিম ভোগের আকাঙ্খার অপূর্ণতা থেকে জন্ম নিচ্ছে কেড়ে খাবার প্রবণতা। যেখানে পাবার পথ বন্ধুর, সেখানেই হিংসার আশ্রয় নিচ্ছে। এক শ্রেণীর তথকথিত সুসভ্য মানব সুদৃশ্য মোড়কে আর ততোধিক সুললিত শব্দবন্ধে কদর্য কাজগুলিকে সর্বসমক্ষে মাধুরীমন্ডিত করে মানবসমাজকে বিভ্রান্ত করে আসছে।
ঐ স্বল্প আলোয় বাস করা প্রতিবন্ধী সংখাগরিষ্ঠ মানুষগুলি, যারা কম খায়, অধিক পরিশ্রম করে, আর্থিকভাবে দুর্বল, যাদের শিক্ষা তলানিতে, তাদের সেই মোড়কে গভীর বিশ্বাস, ভুলেও তারা ভিতরের বস্তুর গুনাগুন যাচাই করেনা। এটাই আজকের বাস্তব চেহারা। সেটা জ্ঞানীর কাছে কুৎসিত আর অজ্ঞানীর ধারণা বস্তু এইরকমই হয়ে থাকে।
ক্রমশঃ
রবীন মজুমদার
১৫/১১/২৩,
কলিকাতা
১৫/১১/২০২৩ পর্যন্ত ১৭৬ টি ব্লগ পোস্ট করা হয়েছে
আত্মদর্শনমূলক ব্লগ -
- ওপারের সংগীত
- ঐকতান
- সভ্যতার নামে প্রহসন
- নাড়ী ছেড়ার গান
- আত্মত্যাগ কখনো কখনো আত্মহত্যার সামিল হয়
- দলিতের সভ্যাভিমান
- একটি প্রান্তিক মানুষের মৃত্যু সভা
- ২১শে ফেব্রুয়ারীর মূল্যবোধ (১৫২)
নিছক প্রেমের গল্প -
- বনবিতান
জীবনের সংগ্রামের পাশাপাশি মানুষের সংগ্রামের কথা -
- চে গুয়েভারা দ্য রেভলিউশনারী আইকন অল দ্য টাইম ( ৪টি পর্বে )
পৌরাণিক - বিশ্লেষণমূলক
- আমি মহাভারতের পৃথা (১৭টি পর্বে )
- ব্যাসদেবের জীবনের অপ্রকাশিত ঘটনা
- মহাভারতের রাজনীতি ও নারীদের নীরব বলিদান (৬ টি পর্বে )
- মহাভারতের যাজ্ঞসেনী (৪৬টি পর্বে )
নগর দর্পন -
- ধর্ম ও শাসক
- সমাজের রাজন্যবর্গ
- হালচাল
- সহাবস্থান
- নারদের মর্তে ভ্রমণ ( ১৮+৬=২৪ টি পর্বে )
- মনীষীরা কি আজকের রাজনীতির কাঁচামাল
- ক্ষুদ্র আমি তুচ্ছ নই এই সুন্দর ভুবনে
- রজ্জুতে সর্প দর্শন
- কুরুক্ষেত্রে একটি বিনিদ্র রাত (১-৪ পর্ব )
নিছক প্রেমের গল্প -
- বনবিতান
দর্শন, ইতিহাস ও রাজনীতি আশ্রিত ব্লগ -
- অহংকারের রসায়ন (৮টি পর্ব - এখনো চলছে )
- আসা আর যাওয়া
- সংঘর্ষ
- উত্তর মীমাংসা
- আগামী
- আমরা বাস করি আনন্দে
- সৃষ্টির মুলে দন্দ্ব
- অখন্ড যখন খণ্ডিত হয়
- কোথায় পাব তারে
- গোলক ধাঁধা
- চির যৌবনা
- রূপ ও স্বরূপের লুকোচুরি
- একটি অক্ষরের গল্প
- মহাভারতের যাজ্ঞসেনী (৪৫ টি পর্বে -এখনো চলবে )
- সরণি
- পরম্পরা
- মেলবন্ধন
- সন্ধিক্ষণ
- অনুভূতির বহুগামিতা
- অসুখ
- সংকট কারে কয়
- অন্ধজনে দেহ আলো
- প্রেমহীনতা কি সামাজিক ব্যাধি
- ১৬২ হিউস্টনের ডাইরি (১০ তম পর্ব )
- ১৬৩ রাম কি এখনও বনবাসে আছেন ?
- ১৬৪ হ রে ক রে ক ম বা (১)
- ১৬৫ এক্সটেন্ডেড মহাভারত
- ১৬৬ স্মাইল রিপ্লেসমেন্ট প্রজেক্ট (১ম )
- ১৬৭ হাসির পুনঃস্থাপন (২)
- ১৬৮ আমাকে দেখুন
- ১৬৯ বিয়ে কি নারীর নিরাপত্তার না শোষনের পাকাপাকি হাতিয়ার ?
- ১৭০ আর কত গুন থাকলে তাকে জাতীয় নায়ক বলা যায়
- ১৭১ ভাবমূর্তির রকম ফের-
- ১৭২ জাতের নামে বজ্জাতি (আই ওপেনার )
- ১৭৩ কুরুক্ষেত্রে একটি বিনিদ্র রাত (৫ম পর্ব )
- ১৭৪ রঙ্গমঞ্চের ওপারে
- ১৭৫ কেন এ ছদ্মবেশ -
- ১৭৬ কেন এই হিংসাদ্বেষ-
মন্তব্যসমূহ